জীবনধারামোটিভেশন

লাইফ ইজ এ ওয়ান্ডারফুল গিফট

­নাজিমউদ্দিনঃ  চারদিকে বন্যা। ভাসমান, বন্যায় দুর্দশাগ্রস্থ মানুষের কাছে একটা খড়ও অনেক প্রয়োজনীয় হয়ে পড়ে।যার সব আছে, সে আরো পেলে কি কি স্বপ্নপূরণ হবে,সেটা ভাবে।যার স্বাস্থ্যে সমস্যা,সেআশা করে কোনো ভাবে স্বাস্থ্য ঠিক থাকলেই হয়; যার হাত-পা সব আছে আর সাথে আছে সামর্থ্য,সে অনেক পোশাক-সরঞ্জাম, ব্রান্ডের পারফিউম, কেলভিন ক্লেইনের কাপড় আর নাইক কোম্পানির জুতার চিন্তা করে, আর যার পা নেই,সে চিন্তা করে, বেঁচেই যে আছি, সেটাও কম কী?

জীবনটা অনিশ্চিত, অনির্ধারিত বলেই বিস্ময়কর ভাবে দামী, যার প্রতিটি ক্ষণ যেনএক একটি মুক্তার মতো,যার প্রতিটি দিন যেন এক মুক্তোর মালা…নয়,বরং তার চেয়েও বেশি। আব্দুল্লাহ আবু সাইয়েদ স্যার এক সাক্ষাৎকারে জীবনের মূল্য নিয়ে হাস্য-চলে বলেছিলেন, একটা বিশাল মরুভূমির বালিকনাগুলো যদি চিনিতে পরিণত হয় আর একটা পিঁপড়াকে সেই চিনির-মহাদেশে ছেড়ে দিলে সে যেভাবে অতি-সম্পদে বিস্মিত হয়,মানুষের জীবনটা ততটা বিশাল, ততটা মূল্যবান।

পৃথিবীর সব সম্পদ দিয়ে একটি সেকেন্ড বা ঘন্টা কেনা যায়? প্রশ্নটি আমার নয়। মনীষা কৈরালার।
ভারতীয় সিনেমা জগতের এই কিংবদন্তির জীবনে সুনাম-সম্পদের যখন মহা-সমারোহ, যখন মরণব্যাধী ক্যান্সারে আক্রান্ত। ডাক্তারের কাছে নিজের মৃত্যুঘন্টার আগামবার্তা বা “বাঁচার সম্ভাবনা একেবারেই নেই” -কথাগুলো শুনে কেঁদে দিলেন।বললেন ,এই যে শত শতকোটি টাকা, সম্পদ, সব আমি দিয়ে দিব,শুধু কিছু দিন বাঁচার জন্য যা চিকিৎসা করার করুন। ডাক্তাররা জানালেন,শতকোটি টাকা দিয়েও একটা মিনিট বাঁচানোর সাধ্য কারোনেই। পরের ঘটনা সবার জানা।বিস্ময়করভাবে বেঁচে গেলেন তিনি।এবার তিনি বুঝলেন, জীবনটা আসলেকী? কী তার সংজ্ঞা। সুস্থ হলেন। বাদ দিলেন আগের মতো ছুটোছুটি। শুরু করলেন পাবলিক স্পিকিং। বলতে লাগলেন জীবন থেকে নেয়া কয়েকটি শিক্ষা। সবাইকে বুঝানোর চেষ্টা করেন,কী অমূল্য এই জীবন, কী অমূল্য প্রতিটিক্ষণ! জীবনের প্রতিটি মুহূর্তই খুব মূল্যবান; হেলায় কোনো মুহূর্তই অপচয় করার মানেই হয়না…।

সংগ্রাম ও সাধনা করে সাফল্যের চূড়ায় আরোহনে বিশ্বব্যাপী যে কয়জন সৃজনশীল উদ্যোক্তা সুপরিচিত,স্টিভ জব তাদের মধ্যে অন্যতম। মৃত্যুশয্যায় নিজের অতীত জীবনের কথাস্মরণ করে চোখের পানি ফেলে দিলেন; জানালেন সেই অমোঘ শিক্ষা। জীবন একটাই। এর প্রতিটা মুহূর্ত সমগ্র পৃথিবীর সকল সম্পদের চেয়েও মূল্যবান।

”টাইম হইলে যাইতে হইবে,যাওয়া ছাড়া নাই উপায়”…খুব সংক্ষিপ্ত এই জীবন স্রষ্টার এক বিস্ময়কর উপহার: এই জীবনের প্রতিটি মুহূর্ত সমস্তহীরা-মুক্তার চেয়েও অনেক মূল্যবান, অনেক….

শুধু সময় থাকতে মূল্য বুঝলে….
Life is truly a wonderful gift from Almighty.

মো: নাজিমউদ্দিন
বি, এ, অনার্স, এম, এ,-(ইংরেজি)
এম, বি, এ

রিলেটেড পোস্ট

Close