উদ্যোক্তা বাংলাদেশ

ই-কমার্সের ভ্যাট তুলে নিতে তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রীর সুপারিশ

প্রস্তাবিত বাজেট জাতীয় সংসদে উত্থাপনের পর যে কয়টি বিষয় ডিজিটাল স্পেশে সবচেয়ে বেশী আলোচিত হয়েছে অনলাইন শপিংয়ের ওপর সাড়ে সাত শতাংশ ভ্যাট তার অন্যতম।

প্রায় সবগুলো ডিজিটাল সেবা কোম্পিনি এই প্রস্তাবের বিপক্ষে বলছেন। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলকও বিষয়টি অনুধাবন করে ই-কমার্সে ভ্যাট আরোপের বিরোধিতা করছেন।

ইতিমধ্যে ডিজিটাল কমার্স থেকে ভ্যাট তুলে নেওয়ার জন্যে জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যানকে চিঠি দিয়েছেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী।

বুধবার রাজধানীর একটি হোটেলে ‘টাইগার চ্যালেঞ্জ’ নামের উদ্ভাবনী ধারণা খোঁজার প্রতিযোগিতার আনুষ্ঠানিক উদ্বোধনের পর সাংবাদিকদের প্রশ্নের উত্তরে এমন কথা জানান পলক।

তিনি বলেন, দেশের ই-কমার্স খাত এখন ক্রমবর্ধমান এবং এখানে বেশ খানিকটা সম্ভাবনাও দেখা যাচ্ছে।

আবার অন্যভাবে দেখলে এই বাজারটি মাত্র শুরু হয়েছে এবং মোট লেনদেনের পরিমান এক হাজার কোটি টাকার মতো হবে মাত্র। সুতরাং এখনই এই খাতের ওপর ভ্যাট আরোপ করা ঠিক হবে না।

আগে বাজারটি বড় হতে দেওয়া দরকার এবং গ্রাহককেও ডিজিটাল স্পেশে তুলে আনতে হবে, বলেন পলক।

“স্বচ্ছতার বিবেচনায়ও এটি অন্যতম গুরুত্বপূর্ণ একটি মাধ্যম। আমরা যতো বেশী ডিজিটাল স্পেসে কেনাকাটা করবো ততো বেশী আমরা স্বচ্ছতা নিশ্চিত করতে পারবো।”

অন্যদিকে আবার কর্মসংস্থানের দিক থেকেও ই-কমার্স খাত একটি অন্যতম প্রধান খাত হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে। তাই এখনি খাতটিতে ভ্যাট আরোপ করা ঠিক হবে না বলেও মত দেন তিনি।

রিলেটেড পোস্ট

Leave a Reply

avatar
100
  Subscribe  
Notify of
Close