মোটিভেশন

আমরা যে সমস্যা গুলো প্রতিনিয়ত মুখোমুখি হচ্ছি তা যুগে যুগে অনেক লাখ লাখ কোটি মানুষ আমাদের আগে এই সমস্যার মুখোমুখি হয়েছে..

#Book_Review
Book:- The Monk who sold His ferrari.
(New york Time Best seller).
Written by :- Robin S sharma..

গল্পটা মূলত এক যুবক কে নিয়ে.. তার টাকা পয়সা,বাড়ি,গাড়ি কিছুই অভাব ছিলো নাহ.শুধু তার জীবনে সুখ ছিলো নাহ..তাই সুখের সন্ধানে সে সব ছেড়ে চলে যায়.. এবং তার প্রিয় ফেরারি গাড়ি টি ও বিক্রি করে দে.. সে সন্ন্যাসী দের কাছে চলে যায় তারপর। সন্ন্যাসীরা তাকে জীবন সম্পর্কে অনেক গাইডলাইন দে পরবর্তীতে.. যা যে কোন মানুষের জীবন এ পরিবর্তন,সুখ & সফলতা নিয়ে আসতে বাধ্য..

Times of India বই টি কে তাদের বছরের সেরা বই আখ্যায়িত করে..
এটা আমার পছন্দের ১ নাম্বার..

১) আমরা যে সমস্যা গুলো প্রতিনিয়ত মুখোমুখি হচ্ছি তা যুগে যুগে অনেক লাখ লাখ কোটি মানুষ আমাদের আগে এই সমস্যার মুখোমুখি হয়েছে..

তাই আপনি যে সমস্যা গুলো মুখোমুখি হচ্ছেন এগুলো খামাখা নিজে সমাধান নাহ খুজে যারা আগে এগুলো সমাধান করেছে তাদের থেকে জেনে নিন কিভাবে এগুলো সমাধান করতে হবে..

জীবনে সময় অনেক কম.. কিন্তু সমস্যা অনেক বেশি..পারলে যারা আগে সমাধান করেছে তাদের থেকে Advice নিতে পারলে মন্দ কি..

২…) আমরা অনেকে ভাবি,, ইশ!ছোট বেলা দিন গুলো অনেক সুন্দর ছিলো..ইচ্ছে করতেছে ছোট বেলায় ফিরে যেতে.. কিন্তু আমরা নিজেকে জিজ্ঞেস করি নাহ কেন ছোট বেলা দিন গুলো সুন্দর ছিলো.. এর উত্তর টা হচ্ছে ছোট বেলা সবসময় আমরা পজিটিভ চিন্তাভাবনা করতাম..যত বড় হই আমরা শুধু নেগেটিভ চিন্তাভাবনা করি..তাই আমরা যদি পজিটিভ চিন্তাভাবনা করি ছোট বেলার মত আমাদের এখনকার দিন গুলো ও অনেক সুন্দর কাটবে..

৩) আমরা ঘুমানোর আগের ১০ মিনিট & ঘুম থেকে উঠার ১০ মিনিট পর আমাদের মন সবথেকে বেশি Active থাকে.. আমরা যেনো ঘুম থেকে উঠে & ঘুমানোর আগে ১৫ মিনিট মোটিভেশনাল ভিডিও দেখি.এটি আমাদের সমগ্র দিন টি ভালো কাটাতে সাহায্য করবে..

৪) জীবনে ইতিবাচক & নেতিবাচক ঘটনা বলতে কিছু নেই..প্রতিটি ঘটনা এক একটি শিক্ষা নিয়ে আসে..তাই আমাদের সব ঘটনা থেকে শিখতে হবে.

৫)একজন ঝগড়াটে মানুষ যদি আপনার সাথে তর্ক করে আর আপনি যদি কোন স্মার্ট মানুষ হন
আপনার আর গাধার মধ্য এটাই ডিফারেন্ট যে আপনার Will-power আছে মুখ টা বন্ধ রাখার… এই জন্য বলা হয় বুদ্ধিমত্তা হচ্ছে নিজের মুখ টা কখন বন্ধ রাখতে হয় এটা জানা..গাধারা যদি এটা জানতো তাহলে তারা আর গাধা থাকতো নাহ..

৬) আমরা গতকাল যে মানুষ টা ছিলাম আমরা যেনো আজকে তার থেকে একটু ভালো মানুষ হই.মানে হচ্ছে আজকে দিনে যেনো আমাদের ভিতর কোন একটা Improvement থাকে…

৭) যারা স্মার্ট মানুষ তারা অন্যর জীবনি পড়ে & অন্যর জীবন নিয়ে ভাবে.. কিন্তু তার থেকে বেশি স্মার্ট যারা তারা সারাক্ষণ নিজেকে ভিতর যা আছে তা নিয়ে ভাবে..

৮) বয়স বাড়ার সাথে সাথে আমাদের বুদ্ধি কমে যাওয়ার মূল কারন হচ্ছে আমরা যখন একটি চাকরি পেয়ে যাই তখন আর আমরা পড়াশোনা করি নাহ.. যার ফলে আমাদের ব্রেইন চর্চা হয় নাহ..তাই আপনি যদি আপনার মাথায় উদ্ভাবনী & সৃজনশীল চিন্তাভাবনা আনতে চান তাহলে নিয়মিত বই পড়ুন..

৯) মোবাইল টা আমরা আমাদের সুবিধার জন্য ব্যবহার করি.. আর একজনের সুবিধার জন্য নাহ.কেউ যখন ফোন দিয়ে বলবে তোমাকে এটা করতে হবে,সেটা করতে হবে.. এগুলো আপনি পরেও করতে পারবেন।তাই আপনি যখন গুরুত্বপূর্ণ কাজ করবেন তখন ফোন ধরবেন নাহ..
ফোন এর দাস নাহ হয়ে ফোন কে নিজের দাস বানান..

১০) আমাদের যদি জীবনে কিছু করার থাকে তাহলে যেনো এখনি শুরু করি..নাহলে ভবিষ্যতে ভাবতে হবে আগে যদি কাজ টা শুরু করতাম এতো দিনে শেষ হয়ে যেতো কাজ টা।

লেখক – হৃদয় খান

রিলেটেড পোস্ট

Close